কক্সবাজার, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

এবার তুরস্ক-সিরিয়ার পাশে মেসি-নেইমাররা

মেসুত ওজিল, রোনালদোর পর এবার তুরুস্ক, সিরিয়ায় ক্ষতিগ্রস্ত মানুষদের পাশে দাঁড়িয়েছেন মেসি, নেইমার, এমবাপে ও হলান্ডের মতো তারকা ফুটবলাররা। সবাই তাদের সাইন করা জার্সি নিলামের তুলেছেন। নিলামে অর্জিত অর্থের পুরোটাই ব্যয় হবে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য। এ ছাড়াও দেশগুলোর ক্ষতিগ্রস্ত মানুষদের অর্থ সহয়তা দেয়ার ঘোষণা দিয়েছে উয়েফা, ফুটবল গভার্নিং বডি ও তুর্কি ফুটবল ফেডারেশন।

 

গত সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোরের রেকর্ড ভূমিকম্পে এখন প্রায় লন্ডভন্ড তুরুস্ক ও সিরিয়া। চারদিকে শুধু মানুষের কান্না আর হাহাকার।

প্রকৃতির এই নিষ্ঠুর নির্মমতায় সব হারিয়ে নিঃস্ব হয়ে গেছে অনেক মানুষ। অসহায় এ মানুষের জন্য যে যার জায়গা থেকে সহায়তা দিয়ে পাশে দাঁড়াচ্ছে। মানবিক এই বিপর্যয়ে ক্রীড়াঙ্গনের মানুষগুলোও তাদের পাশে দাঁড়ানো থেকে নিজেদের বিরত রাখতে পারেনি।

কিছুদিন আগেই ক্ষতিগ্রস্ত মানুষদের জন্য নিজের স্বাক্ষরিত জার্সি নিলামে তুলেছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। পর্তুগিজ তারকা ছাড়াও নিজের শিকড়ের মানুষদের পাশে এসে দাঁড়িয়েছিলেন মেসুত ওজিল-ও।

এবার এই অসহায় মানুষগুলোরে পাশে দাঁড়িয়েছেন লিওনেল মেসি। নিজের সাইন করা জার্সি তুলেছেন নিলামে। যার পুরো অর্থটাই ব্যয় করবেন ক্ষতিগ্রস্তদের জন্য। মেসি তুরস্ক, সিরিয়ার এই ভয়াবহ ভূমিকম্পের বিস্তর জেনেছিলেন পিএসজি সতীর্থ ব্রুনোর কাছে। যা শুনে নিজেকে সামলে রাখতে পারেননি আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী অধিনায়ক।

মেসি ছাড়াও ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সহয়তায় নিজেদের অটোগ্রাফ সম্মোলিত জার্সি নিলামে তুলেছেন কিলিয়ান এমবাপ্পে, নেইমার, হলান্ড, হ্যারি কেইন এর মতো তারকা ফুটবলাররা।

এদিকে তুরুস্ক ও সিরিয়ার ক্ষতিগ্রস্ত মানুষদের জন্য উয়েফা ২ লাখ ইউরো, ফুটবল গভার্নিং বডি ১ লাখ ৫০ হাজার ও টার্কিস ফুটবল ফেডারেশন ৫০ হাজার ইউরো নগদ অর্থ সহায়তার ঘোষণা দিয়েছে।

পাঠকের মতামত: